| |
               

মূল পাতা জাতীয় স্বাবলম্বী স্থানীয় সরকার ব্যবস্থা গড়ার কোনো বিকল্প নেই : সমবায়মন্ত্রী


স্বাবলম্বী স্থানীয় সরকার ব্যবস্থা গড়ার কোনো বিকল্প নেই : সমবায়মন্ত্রী


রহমত নিউজ     16 July, 2023     07:18 PM    


স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, সুশাসন নিশ্চিত করতে ইউনিয়ন পর্যায়ে শক্তিশালী ও স্বাবলম্বী স্থানীয় সরকার ব্যবস্থা গড়ে তোলার কোন বিকল্প নেই। তৃণমূল মানুষের কাছে সরকারি সেবা পৌঁছে দেয়ার মাধ্যম হচ্ছে এই ইউনিয়ন পরিষদ। আর প্রান্তিক মানুষের সকল সুবিধা ও অসুবিধা সমাধানে ইউনিয়ন পরিষদই তাদের ভরসার জায়গা।  আর্থিকভাবে স্বয়ংসম্পূর্ণ ইউনিয়ন পরিষদ কার্যকর করা সম্ভব হলে প্রতিটি ইউনিয়নের নিজেদের অনেক সমস্যা নিজেরাই সমাধান করতে পারবে।

মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ সম্মেলন কক্ষে সারাদেশে স্থানীয় সরকার দিবস পালনের প্রস্তুতি হিসেবে বাংলাদেশ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতির এক প্রতিনিধি দলের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। সভায় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম, বাংলাদেশ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতির সভাপতি মো. বেলায়েত হোসেন গাজী, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. শরীফ কামাল। এছাড়াও সভায় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

স্থানীয় সরকার ব্যবস্থাপনায় দক্ষিণ কোরিয়ার নিউ কমিউনিটি মুভমেন্টের কথা উল্লেখ করে-তিনি বলেন, আমাদেরও অনুরূপ একটি ব্যবস্থাপনা গড়ে তুলে সকলকে এক সঙ্গে নিয়ে এগিয়ে যেতে হবে। রাজস্ব আদায়ের ক্ষেত্রে জনগণকে বুঝিয়ে সচেতন করার ওপর গুরুত্বারোপ করেন, মানুষ যখন দেখবে তাদের প্রদত্ত রাজস্ব তাদের উন্নয়নে এবং কল্যাণের কাজেই ব্যবহৃত হচ্ছে তখন তাদের রাজস্ব প্রদানে অনীহা দূর হবে। নিজ নিজ ইউনিয়নের আয় বৃদ্ধি করার ক্ষেত্রে আরো কার্যকরি ভূমিকা পালনের জন্য প্রতিটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের প্রতি আহ্বান জানান। বাংলাদেশ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতির সদস্যদের অনুরোধে তাদের ট্রাস্টে এক কোটি টাকা অনুদান প্রদান করার ঘোষণা দেন তিনি।

সারাদেশে প্রতিবছর স্থানীয় সরকার দিবস পালনের বিষয়ে মন্ত্রিসভার অনুমোদন পাওয়ার প্রেক্ষিতে এ সভা অনুষ্ঠিত হয়। প্রতিবছর ২৫ ফেব্রুয়ারী স্থানীয় সরকার দিবস পালিত হবে।  তবে এ বছর ২৫ শে  ফেব্রুয়ারি অতিক্রান্ত হওয়ার ফলে ৫ সেপ্টেম্বর দিবসটি পালন করা হবে। দিবসটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।